দুনিয়াতে বেঁচে থাকার কারণ কী?

  • বেঁচে থাকার কারণ কী? আমরা কিসের জন্য বাঁচি?

চমৎকার একটি প্রশ্ন, অসংখ্য ধন্যবাদ আপনকে এরকমই সুন্দর একটি প্রশ্ন করার জন্য। বর্তমান পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭.৭৫৩ বিলিয়ন (২০২০) এই তথ্য প্রতি সেকেন্টে পরিবর্তিত হচ্ছে।

কিন্তু কতজন মানুষ মনে এই প্রশ্নটি জেগেছে আমাদের বেঁচে থাকার কারণ কী? বা আমাদের এই অস্তিত্বের কারন কি? একদিন আমরা এই পৃথিবীতে ছিলাম না এখন আছি আবার একদিন থাকবো না। তো কেনোই বা পৃথিবীতে এলাম আবার কেনোই বা থাকব না, আমাদের জীবনের প্রকৃত উদ্দেশ্য কি? বেঁচে থাকার কারণ কী? উদ্দেশ্য বিহীন তরী কি কিনারায় পৌঁছে? তাহলে এই সমস্ত প্রশ্নের প্রকৃত উত্তর কি? আমরা কি পারবো এর সঠিক উত্তর দিতে? ভাই আমিও পারবো না এর প্রকৃত উত্তর দিতে। কারণ এর উত্তর সয়ং স্রষ্ঠা নিজেই দিয়েছেন আল্লাহ তাআ'লা বলেন :

আমি সৃষ্টি করিয়াছি জিন এবং মানুষকে এইজন্য যে, তাহারা আমারই 'ইবাদত করিবে।

وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْاِنْسَ اِلَّا لِيَعْبُدُوْنِ

সূরা নম্বরঃ ৫১ আয- যারিয়াত, আয়াত নম্বরঃ ৫৬

ইবাদাত শব্দটি আবাদা শব্দের ক্রীয়ামূল; যার অর্থ আনুগত্য করা, দাসত্ব করা, গোলামী করা, বিনয়ী হওয়া, অনুগত হওয়া, মেনে চলা ইত্যাদি; ইসলামী পরিভাষায়, আল্লাহর একত্ববাদকে মান্য করে চলার নামই ইবাদাত। আল্লাহ তাআ'লা হুকুম মেনে চলার নামই ইবাদত। আমাদের দৈনন্দিন জীবনের প্রত্যেকটি কাজই ইবাদত হিসেবে গন্য হবে যদি একটা শর্ত মেনে কাজটি করতে পারি, শর্ত হলো কাজটি হতে হবে একমাত্র আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্য, আর পদ্ধতিটা হতে হবে নবী মোহাম্মদ (স.) এর মতো। আর এটাই আমাদের জীবনের উদ্দেশ্য এবং বেঁচে থাকার প্রকৃত কারণ!


আল্লাহ তাআ'লা আমাদের সবাইকে সঠিক জ্ঞান দান করুক আমিন।





Post a Comment

0 Comments